Friday, June 29, 2012

বাংলাদেশ সার্ভিস রুলস(বাংলাদেশ চাকুরি বিধি)

১৯৫৩ সালের ভারত আইন(ইন্ডিয়া এ্যাক্ট)-এর ক্ষমতাবলে ১ মে ১৯৫৩ তারিখে তৎকালীন প্রাদেশিক সরকারের অধীনস্থ সরকারি কর্মচারীদের জন্য ইস্ট বেঙ্গল সার্ভিস রুলস(পূর্ব বাংলা চাকুরি বিধি) দুই খন্ডে(পার্ট ১ ও ২) জারী করা হয় এবং ১৫ আগস্ট ১৯৪৭ তারিখ থেকে ভূতাপেক্ষিক কার্যকারিতা প্রদান করে তৎকালীন পূর্ব পাকিস্তানে ইহার নাম পরিবর্তন করে 'ইস্ট পাকিস্তান সার্ভিস রুলস'(পূর্ব পাকিস্তান চাকুরি বিধি) নামে নামকরণ করা হয়।
১৯৭১ সালে বাংলাদেশের অভ্যুদয়ের পর Adoption of existing Bangladesh Laws order 1972(P.O.No. 48 of 1971) বলে ইহা বাংলাদেশ সার্ভিস রুলস( বাংলাদেশ চাকুরি বিধি) নামে পরিচিতি লাভ করে।
মহামান্য রাষ্ট্রপতির আদেশের ৮ নং অনুচ্ছেদে বর্ণিত তথ্যানুযায়ী ইহা বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণাধীন সকল  কর্মকতা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য।
বাংলাদেশ সার্ভিস রুলস(বিএসআর হিসেবে সমধিক পরিচিত) মোট দুই পার্ট বা অংশে প্রণীত।বিএসআর(পার্ট-১): -এ রয়েছে: চাকুরির শর্তাবলি সংক্রান্ত বিধান সমূহ (মোট ৫০৫টি বিধি)এবং বিএসআর(পার্ট-২): -এ রয়েছে: ক্ষতিপূরণ ও বিভিন্ন ভাতা সংক্রান্ত বিধান সমূহ(মোট ১৭২টি বিধি)



9 comments:

  1. বিস্তারিত কোথায় পাওয়া যাবে..?

    ReplyDelete
  2. Private company contractual service rules

    ReplyDelete
  3. আমি ২০১৬ সালে প্রাকপ্রাথমিক শিক্ষক হিসেবে যোগদান করি।১আগস্ট২০১৮ তারিখে আমি ইস্তফা পত্র জমা দিই ১সেপ্টেম্বর থেকে আর চাকুরি করব না।আর আমাকে কি করতে হবে?

    ReplyDelete
  4. আমি যথাযথ কর্তৃপক্ষেরর মাধ্যমে আবেদন পূর্বক পানি উন্নয়ন বোর্ড হতে সড়ক ও জনপথ অধিদপ্তরে যোগদান করি, আমার বেতন সংরক্ষণ হবে কি? হলে কোন রুলের প্রেক্ষিতে হবে, জানালে কৃতজ্ঞ থাকব।

    ReplyDelete
  5. পদ স্থায়ীকরণের বিধি বিধান কোথায় পাবো।

    ReplyDelete